আজঃ বৃহস্পতিবার, ২১শে ফেব্রুয়ারি, ২০১৯ ইং, আরবিঃ ১৫ই জমাদিউস-সানি, ১৪৪০ হিজরী, বাংলাঃ ৯ই ফাল্গুন, ১৪২৫ বঙ্গাব্দ, বসন্তকাল, এখন সময় দুপুর ১২:০৩
এইমাত্র পাওয়া

সৌদি আরবে ২৪ হাজার বিদেশি আটক

ভিসা, বসবাস ও শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে সৌদি আরবে তিনদিনে ২৪ হাজার বিদেশিকে আটক করা হয়েছে। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট জানিয়েছে, ভিসার শর্ত ভঙ্গ হয়েছে এমন ২৪ হাজার ব্যক্তিকে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা আটক করেছে।
সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫ হাজার ৭০২ জনকে আটক করা হয়েছে বসবাসের আইন (আকামা) লঙ্ঘন করেছেন। তিন হাজার ৮৮৩ জন সীমান্ত নিরাপত্তা আইন এবং ৪ হাজার ৩৫৩ জনকে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে আটক করা হয়েছে। গ্রেফতারকৃতদের ৪২ শতাংশকেই মক্কা নগরী থেকে আটক করা হয়।
বাকিদের মধ্যে রাজধানী রিয়াদ থেকে ১৯ শতাংশ, আসির প্রদেশ থেকে ১১ শতাংশ, জাযান থেকে ৬ শতাংশ এবং পূর্বাঞ্চলীয় প্রদেশগুলো থেকে ৫ শতাংশকে আটক করা হয়েছে। ভিসার শর্ত লঙ্ঘন করেছেন এমন বিদেশিদের পরিবহন সুবিধা দেওয়া বা অন্য সুযোগ দেওয়ার অভিযোগে ২৫ সৌদি নাগরিককেও আটক করা হয়েছে। অন্যান্য আটক বিদেশিরা কোন কোন দেশের নাগরিক তার কিছু বলা হয়নি।
গত মার্চে সৌদি আরবে অবৈধভাবে বসবাস করা বিদেশিদের বৈধ কাগজপত্র সংগ্রহ করতে ৯০ দিনের সময় বেঁধে দেয়া হয়। তখনকার সরকারি ঘোষণায় বলা হয়, অনুমতি ছাড়া বসবাস, আকামা বা সরকারি অনুমতি না নিয়ে কাজ করা এবং সৌদি আরবে অবৈধ অনুপ্রবেশের মতো অপরাধের ক্ষেত্রে সাধারণ ক্ষমা প্রযোজ্য হবে। এই সময়ের মধ্যে অবৈধ ব্যক্তিরা কোনো শাস্তি ছাড়াই নিজ দেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন। সে সময় ইতিমধ্যে শেষ হয়েছে। গাল্ফ বিজনেস।

Check Also

এবার যুক্তরাষ্ট্রে যেতে লাগবে সোশ্যাল মিডিয়ার তথ্যও

এবার মার্কিন যুক্তরাষ্ট্রে যেতে গেলে সোশ্যাল মিডিয়ার তথ্যও দিতে হবে। ভিসার আবেদন করতে আসা বহু …

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।